Home / তথ্যপ্রযুক্তি / ছোট সাইজের সেরা কিছু গাড়ি

ছোট সাইজের সেরা কিছু গাড়ি

যমুনা নিউজ বিডি ঃ ছোটখাটো গাড়ি বানানো গাড়ি নির্মাতাদের কাছে বেশ ঝক্কির কাজ। ছোট পরিবারের জন্য অনেকে ছোট আকারের গাড়িই পছন্দ করেন। তা ছাড়া যানজটের রাস্তায় এগুলো চালিয়েও অনেক সুবিধা। আবার এসব গাড়ির দামও তুলনামূলক কম। তাই ছোট আকারের গাড়িগুলোর প্রতি ঝুঁকছেন মানুষ। এ কারণে গাড়ি নির্মাতারা এ দিকটাতে বিশেষ নজর দিচ্ছে। এখানে বিশ্বের বিভিন্ন দেশের বাজার বিবেচনা করে মিনি সাইজের সেরা গাড়িগুলো সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দেওয়া হলো। তবে এদের দাম ব্রিটিশ বাজারদর অনুযায়ী দেওয়া হলো।

১. স্কোডা ফাবিয়া

 

যে টাকা দিয়ে ছোট গাড়িটি কিনবেন তা পয়সু উসুল করে দেবে। ব্রিটিশ বাজারে স্কোডা ফাবিয়া হ্যাচব্যাক-কে অন্যতম সেরা বিবেচনা করছেন বোদ্ধারা। এ গাড়িটির অনেক যন্ত্রপাতি নেওয়া হয়েছে ভক্সওয়াগন পোলো থেকে। তবে ফাবিয়া বেশ প্রশস্ত এবং কমদামের। শহরের আশপাশে ভ্রমণের জন্য দারুণ এক গাড়ি। এর ১০৮০বিএইচপি টার্বোচার্জড ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন খুব ভালো মানের। এর আরেকটি সংস্করণ রয়েছে যাতে রয়েছে ১০৪০বিএইচপি ১.৪ লিটারের ডিজেল লাইন-আপ। দাম ১০৭৫০-১৮০২৫ পাউন্ড।

২. ভক্সওয়াগন পোলো  

 

ত্বকের নিচে এটা অনেকটা স্কোডা ফাবিয়ার মতোই। যান্ত্রিক প্লাটফর্মটও একই। তবে দাম একটু বেশি তো বটেই। এর ইন্টেরিয়রের গুণগত মান অনেক ভালো। গাড়িটি দেখতে বেশ অভিজাত মনে হয়। ভেতরটা অনেক আরামদায়ক। দৃষ্টিনন্দন ডিজাইন এর। দাম ১১৫২৫-২০১৪০ পাউন্ড।

৩. মাজদা২

 

স্টাইল এবং ড্রাইভিংয়ের দারুণ সমন্বয় ঘটেছে এই গাড়িতে। সুপারমিনি কারের মধ্যে এটি দারুণ জনপ্রিয়তা পেয়েছে। স্বল্প পরিসরের পার্কিং লটে ঠিকই জায়গা করে নেবে গাড়িটি। ভেতরের ডিজাইন বেশ ক্লাসি। এর ডিজেল মডেলটি বেশ শক্তিশালী। কিছুটা কম শক্তির ইঞ্জিন মিলবে পেট্রোল সংস্করণে। দাম ১২১৯৫-১৭৩৯৫ পাউন্ড।

৪. হোন্ডা জ্যাজ

 

ভেতরের স্থানের ওপর বেশ জোর দিয়েছে এই গাড়িটি। এর সিটগুলো অন্যান্য গাড়ির চেয়ে একটু উঁচুতে। তবে ভেতরে অনেক জায়গা রয়েছে। আরাম করে বসতে পারবেন যাত্রীরা। হোন্ডার গাড়িগুলোর ওপর মানুষের আস্থা অনেক বেশি। কাজেই ছোট সংস্করণ যারা খুঁজছেন তারা নিশ্চিন্তে এটি কিনতে ছুটছেন। এতে কেবল পেট্রোল ইঞ্জিন সংস্করণ করা হয়েছে। দাম পড়বে ১৩৪৯৫-১৭৭০৫ পাউন্ড।

৫. হুন্দাই আই২০

 

ভেতরে স্থান এবং টাকা বিনিময়ে ভালো জিনিস পাবেন। বাংলাদেশেও হুন্দাই বেশ জনপ্রিয় গাড়ি। ছোট গাড়িপ্রেমীদের জন্য এটি পছন্দের সেরা হতে পারে। হয়তো প্রথম হবে না তালিকায়, কিন্তু সেরাদের মধ্যে থাকবে। এর টার্বোচার্জড থ্রি-সিলিন্ডার ১.০ লিটার পেট্রোল ইঞ্জিন ক্ষমতাশালী এবং সাশ্রয়ী। তবে আরো বেশি মাইলেজ দিতে পারে ১.৪ লিটার ডিজেল ইঞ্জিন। দাম ১০৯৯৫-১৭৭০০ পাউন্ড। সূত্র: কার বায়ার

Check Also

হুয়াওয়ের নোভা থ্রি আই, সাশ্রয়ী মূল্যে স্টাইলিশ স্মার্টফোন

যমুনা নিউজ বিডি ঃ বাজারে এসেছে হুয়াওয়ের নোভা সিরিজের থ্রি আই স্মার্টফোন। নতুন ফোনটিতে ব্যবহার …

Powered by themekiller.com