Home / লাইফস্টাইল / ছুরি-বটি ধার করার সহজ পদ্ধতি

ছুরি-বটি ধার করার সহজ পদ্ধতি

যমুনা নিিউজ বিডিঃ   ঈদের দিন মাংস প্রস্তুত করতে ধারালো ছুরি বা বটি লাগে। তাই আগেই ধার করে নিতে হয় এগুলো। কিন্তু যদি সময় না পান কিংবা ধার করিয়ে রাখতে একদম ভুলে যান তাহলে ঘরেই খুব সহজে ছুরি এবং বটি ধার করে নেয়া সম্ভব। তবে কাজটা করতে হবে একটু সাবধানে। নাহলে হাত কেটে ঈদটাই মাটি হয়ে যেতে পারে। জেনে নিন ঘরেই ছুরি-বটি ধার করে নেয়ার উপায়:

পাথর: ঘরে শক্ত পাথর থাকলে ছুরি এবং বটি ধার করা খুব সহজ। ছুরি কিংবা বটিতে পাথর ঘষতে থাকুন সাবধানে। ঘষতে ঘষতে পাথর গরম হয়ে আগুনের স্ফুলিঙ্গ দেখা গেলে বুঝবেন ধার হয়ে গেছে আপনার ছুরি কিংবা বটি। পাথর না থাকলে আপনার মশলা পেষার পাটার পেছনেও ঘষতে পারেন। এতেও ধার হবে ছুরি কিংবা বটি।

স্টিলের টুকরা: ঘরে যদি স্টিলের টুকরা থাকে তাহলে বটি কিংবা ছুরি ধার করতে কোনো সমস্যাই হবে না আপনার। স্টিলের টুকরাটিকে চুলায় রেখে কিছুক্ষণ গরম করে নিন। এবার এই গরম স্টিলের টুকরায় ছুরি কিংবা বটি ঘষতে থাকুক। কিছুক্ষণ ঘষলেই ধার হয়ে যাবে। তবে হাত সাবধানে রাখবেন অবশ্যই।

রড: লোহার রডে ঘষেও বটি কিংবা ছুরি ধার করা সম্ভব। লোহার রড না থাকলে বারবিকিউ করা লোহার রডেও কাজ চলবে। একটি লোহার রডে আপনার ছুরি কিংবা বটি উপর থেকে নিচের দিকে দুই পাশ ঘষতে থাকুন। কিছুক্ষণের মধ্যেই বেশ ধারালো হয়ে উঠবে আপনার ছুরি কিংবা বটি।

Check Also

অতিরিক্ত ওজন কমানোর সহজ পদ্ধতি

যমুনা নিউজ বিডিঃ   করোনায় বাসায় বন্দি থেকে অনেকে বৃদ্ধি করেছে নিজের শরীরের ওজন। কিন্তু সুস্থ …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com