Home / তথ্যপ্রযুক্তি / ছবিতে নোকিয়ার ভবিষ্যৎ কারখানা, রাজত্ব রোবট, ৫জি ও এআই’র

ছবিতে নোকিয়ার ভবিষ্যৎ কারখানা, রাজত্ব রোবট, ৫জি ও এআই’র

যমুনা নিউজ বিডি: ফিনল্যান্ডের ওলু শহরে নোকিয়ার ‘ভবিষ্যৎ কারখানা’ কেমন হবে সে সম্পর্কে আভাস দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, সেই কারখানায় উৎপাদন করা হবে বহুগুণে; কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবটের সহায়তায় স্বয়ংক্রিয় মেশিনে। তার পর থেকেই প্রশ্ন ওঠা শুরু হয়েছে, সেখানে তাহলে মানুষের কাজটা কী হবে?

ফ্রান্সের সাংবাদিক ক্রিস ও’ব্রেইন সম্প্রতি ঘুরে এসেছেন নোকিয়ার কারখানা; যেখানে ৫জি ভিত্তিক স্টেশন তৈরি করছে নোকিয়া। এছাড়া গবেষণার জন্য সেখানে বড় ধরনের জায়গা রাখা হয়েছে।

বর্তমানে ৪জি নেটওয়ার্ক দাপিয়ে বেড়াচ্ছে। এরই মধ্যে ৫জি নেটওয়ার্কের প্রস্তুতি নিচ্ছে নোকিয়া। নোকিয়ার পক্ষ থেকে বলা হচ্ছে, ৫জি চালুর ফলে ইন্টারনেটের গতি অনেক বেড়ে যাবে। সে ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহারকারী সুবিধা পাবেন অনেক।

নোকিয়ার গবেষণা বিভাগের প্রধান জেনি লেসকিনেন বলেন, আমরা নিজেদের কারখানা ওলুতে চালু করছি। সেই কারখানা নিয়ে ব্যাপক আশাবাদী তিনি।

বর্তমানে ৪জি নেটওয়ার্ক অনেক আপডেট ভার্সন হিসেবে গণ্য করা হয়। এমনকি বহু জায়গায় এখন পর্যন্ত ৪জি চালুই হয়নি। তবে ৪জি ছাড়িয়ে ৫জি চালুর পথে হাঁটেছে নোকিয়া।

৫জি চালুর অপেক্ষায় বসে না থেকে নোকিয়া নিজেদের কারখানা ইতোমধ্যেই আরো অত্যাধুনিক করার প্রক্রিয়া শুরু করেছে। নোকিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, কয়েক বছরের মধ্যেই তারা ৫জি সেবা চালু করবে। এমনকি ওলুর কারখানায় ৯৯ শতাংশ পণ্য তৈরি করা হবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে।

নোকিয়ার ওলু কারখানার প্রধান হেইক্কি রোমপেইনেন বলেন, তথ্য বিশ্লেষণ থেকে শুরু করে উঁচুমানের স্বয়ংক্রিয় কার্যক্রমের ফলে এখানকার উৎপাদন পরিবেশ চমৎকার। এখানে বহু রোবট একসঙ্গে কাজ করছে। ফলে পণ্যের উৎপাদন হচ্ছে বহুগুণে। এতে করে চাহিদামাফিক পণ্য যোগান দিতে হিমশিম খেতে হবে না।

পণ্য তৈরির পুরো প্রক্রিয়া বড় স্ক্রিনের সামনে বসে মনিটর করার ব্যবস্থা আছে। সেখানে কোনো ত্রুটি হলে তাৎক্ষণিক তা জানা যাবে। ফলে ঘটনার কারণ অনুসন্ধানে দীর্ঘ সময়ের প্রয়োজন হবে না।

এমনকি কর্মীদের কার্যক্রমও নজরদারিতে রাখা হবে। ফলে কেউ কোনো ভুল করে ফেললেই তাকে সতর্ক করে দেওয়া হবে।

Check Also

হাঁটে, কথা বলে প্রথম বাংলাদেশি রোবট ‘লি’

যমুনা নিউজ বিডি: পায়ে হাঁটা রোবট উদ্ভাবন করেছেন শাজলালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) একদল …

Powered by themekiller.com