Home / রুপচর্চা / চুলে সরিষার তেল ব্যবহারে যত উপকার

চুলে সরিষার তেল ব্যবহারে যত উপকার

যমুনা নিউজ বিডিঃ চুলের যত্নে ব্যবহার করতে পারেন সরিষার তেল। এই তেল ব্যবহারে চুলের অনেক সমস্যার থেকে মুক্তি পেতে পারেন। এই তেল ব্যবহারে চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল, মসৃণ ও সুন্দর।

১. চুলে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন সরিষার তেল। এই তেলে থাকা আলফা ফ্যাটি অ্যাসিড চুল সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল রাখে। এ ছাড়া আলফা ফ্যাটি অ্যাসিড কন্ডিশনারের কাজও করে। ফলে চুল দ্রুত বাড়ে ও গোড়া মজবুত হয়।

২. চুল পড়া খুবই সাধারণ একটি সমস্যা। চুলের ফলিকল দুর্বল হয়ে নষ্ট হয়ে যেতে পারে। চুলে নিয়মিত সরিষার তেল মালিশ করলে ফলিকল মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।

৩. সরিষার তেল ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এই তেলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, মিনারেল এবং ভিটামিন এ, ডি, ই ও কে। এ ছাড়া রয়েছে জিঙ্ক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম, যা চুল লম্বা হতে সাহায্য করে।
৪. চুল রুক্ষ, শুষ্ক, নিষ্প্রাণ হলে নিয়মিত মাথার তালুতে সরিষার তেল ম্যাসেজ করুন। এই তেল মাথার তালুর রক্ত সঞ্চালন বাড়াবে, চুলের গোড়া মজবুত করবে এবং চুল পড়া বন্ধ হবে।

৫. এই তেলে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, যা চুল বড় হতে সাহায্য করে। এ ছাড়া এই তেলে অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় তা খুশকি ও চুলকানি দূর করে।

তথ্যসূত্র: এনডিটিভি

Check Also

ত্বকের যত্নে ভিটামিন তৈরি করুন ঘরে

যমুনা নিউজ বিডিঃ ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন ভিটামিন সি সিরাম। ঘরে তৈরি করতে পারেন …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com