Home / লাইফস্টাইল / চিনির প্রাকৃতিক বিকল্প হতে পারে যেগুলো

চিনির প্রাকৃতিক বিকল্প হতে পারে যেগুলো

যমুনা নিউজ বিডিঃ প্যাকেট খাবার থেকে শুরু করে মিষ্টিজাতীয় বিভিন্ন খাবারে থাকে উচ্চমাত্রায় চিনি। নিয়মিত চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ক্ষতিকর। এ থেকে উচ্চ রক্তচাপ, হৃদরোগ এমনকি ক্যানসার পর্যন্ত হতে পারে। চিনির বদলে মিষ্টি হিসেবে কিন্তু প্রাকৃতিক বিভিন্ন উপাদান ব্যবহার করতে পারেন। এগুলো যেমন মিষ্টি স্বাদ আনবে খাবারে, তেমনি ক্ষতি করবে না শরীরের।

মধু
প্রাকৃতিক মিষ্টির মধ্যে অন্যতম হচ্ছে মধু। উচ্চমাত্রার ফ্রুকটোসের পাশাপাশি এতে রয়েছে প্রোটিন, ভিটামিন, মিনারেল ও অ্যামিনো অ্যাসিড। সকালের নাস্তায় ওট কিংবা সিরিয়ালে মধু মিশিয়ে নিতে পারেন। চা কিংবা কফির পাশাপাশি দইয়ের সঙ্গে মিশিয়েও খেতে পারেন এই প্রাকৃতিক মিষ্টি।
ম্যাপেল সিরাপ
সুকরোস সমৃদ্ধ ম্যাপেল সিরাপ হতে পারে চিনির বিকল্প। ঘন এই সিরাপে আসো আছে অরগানিক অ্যাসিড, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন, মিনারেলসহ আরও অনেক উপাদান। ওটমিল, প্যানকেক, দই, সবজির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। বেকিং উপকরণ হিসেবেও এটি ব্যবহার করা যায়। খেতে পারেন চা, কফি কিংবা সালাদে মিশিয়ে।
কোকোনাট সুগার
নারকেল থেকে তৈরি কোকোনাট সুগার খেতে পারেন চিনির বদলে। এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, মিনারেল, গ্লুকোজ ও সুকরোস। সব ধরনের খাবারের সঙ্গেই মিশিয়ে খেতে পারেন এটি।

খেজুর
খাবারে স্বাস্থ্যকর উপায়ে মিষ্টি স্বাদ আনতে ব্যবহার করতে পারেন খেজুর। আজকাল খেজুর সুগারও পাওয়া যায়। এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স, পটাসিয়াম, কপার ও ম্যাগনেসিয়াম। এছাড়াও ডায়াটারি ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট, ফ্রুকটোস ও গ্লুকোজ পাওয়া যায় এই ফল থেকে। খেজুর পেস্ট করে স্মুদি বা সালাদে মিশিয়ে খেতে পারেন।

পাকা কলা
পটাসিয়াম, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম, ফাইবার, ভিটামিন বি৬, কপার ও ম্যাংগানিজ রয়েছে কলায়। এর চমৎকার মিষ্টি স্বাদ হতে পারে চিনির বিকল্প। ১ টেবিল চামচ পানি মিশিয়ে পাকা কলা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এই মিশ্রণটি ওটমিলের সঙ্গে মিশিয়ে খেতে পারেন। বেকিং উপকরণ হিসেবেও মেশাতে পারেন বিভিন্ন খাবারে।

Check Also

অতিরিক্ত ওজন কমানোর সহজ পদ্ধতি

যমুনা নিউজ বিডিঃ   করোনায় বাসায় বন্দি থেকে অনেকে বৃদ্ধি করেছে নিজের শরীরের ওজন। কিন্তু সুস্থ …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com