Home / তথ্যপ্রযুক্তি / চাঁদের ‘ডার্ক সাইডে’ যাচ্ছে চীন

চাঁদের ‘ডার্ক সাইডে’ যাচ্ছে চীন

যমুনা নিউজ বিডি: চাঁদের যে পাশটি আমরা দেখতে পাই সেটি আলোকিত অংশ। কিন্তু চাঁদের আর এক পিঠ কেমন, তা নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। চাঁদের সে অংশটিকে বলা হয় ‘ডার্ক সাইড’। সে অংশেই এবার মিশন পাঠানোর ঘোষণা দিয়েছে চীন।

পৃথিবী থেকে চাঁদের সেই অন্ধকার পিঠ দেখা বা তার ছবি তোলা কখনো সম্ভব ছিল না। আজও নয়। তবে কৌতুহল মেটাতে এই প্রথম চাঁদের উল্টো পিঠে রোবট পাঠাচ্ছে চীন। এ মিশনে কোনো মানুষ পাঠানো হবে না। এই ডিসেম্বরেই রওনা হবে চীনের মহাকাশযান। চাঁদে পৌঁছাবে আগামী বছরের শুরুতেই।

এই মিশনে বিজ্ঞানীরা যেসব বিষয় জানার চেষ্টা করবেন তার মধ্যে রয়েছে চাঁদের উল্টো পিঠের মাটি কেমন, বরফের পুরু স্তর আছে কিনা ইত্যাদি খুঁজে দেখা হবে। শিগগির মহাকাশে পাড়ি জমাচ্ছে চীনা ল্যান্ডার ‘শাঙ্গে-৪’। তার সঙ্গে যাচ্ছে একটি রোভারও।

চাঁদের উল্টো দিকে একটি কক্ষপথে ঘুরছে চীনা উপগ্রহ ‘শেকিয়াও’। কক্ষপথ থেকে এই উপগ্রহই নজর রাখবে ‘শাঙ্গে-৪’র ওপর। চীনের ‘ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন’র (সিএনএসএ) গ্রাউন্ড স্টেশন আর ‘শাঙ্গে-৪’র মধ্যে বার্তা বিনিময় করবে।

Check Also

এবছর বেশি খালেদা জিয়া ও হিরো আলমকে

যমুনা নিউজ বিডি: গুগলে এ বছর বাংলাদেশের মানুষ সবচেয়ে বেশি খুঁজেছেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কলিন্দা গ্রাবার-কিতারোভিচকে। বিশ্বকাপ …

Powered by themekiller.com