Home / রাজনীতি / চলে গেলেন ফেরদৌস আহমেদ কোরেশী

চলে গেলেন ফেরদৌস আহমেদ কোরেশী

যমুনা নিউজ বিডিঃ  মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রথিতযশা সাংবাদিক ও প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) চেয়ারম্যান ড. ফেরদৌস আহমেদ কোরেশী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।  সোমবার দুপুরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। পারিবারিক সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি। সোমবার তার অবস্থা সংকটাপন্ন হলে হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। ৬০-এর দশকের মেধাবী ছাত্রনেতা ড. কোরেশী তৎকালীন অবিভক্ত পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সভাপতি ছিলেন। এরপর তিনি ১৯৬১ সালে ডাকসুর ভিপি নির্বাচিত হন।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন কোরেশী। জাতীয়তাবাদী চেতনার বিকাশে তার গুরুত্বপূর্ণ অবদান ছিল। ড. ফেরদৌস আহমেদ কোরেশী বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি’র প্রতিষ্ঠাতা যুগ্ম মহাসচিব ছিলেন। তিনি ২০০৪ সালে বাংলাদেশের গ্রিন পার্টি গঠন করেন। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের আমলে তিনি বাংলাদেশে বিকল্প রাজনীতির আহ্বান জানিয়ে প্রগ্রেসিভ ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) গঠন করেন। সে সময় ‘কিংস পার্টি’ নামে দলটি বেশ পরিচিতি লাভ করেছিল। ২০০৮ সালের ১৩ই নভেম্বর নির্বাচন কমিশন থেকে পিডিপি’র নিবন্ধন পান কোরেশী। নবম জাতীয় সংসদ নির্বাচনে দল থেকে ৩০০ আসনে প্রার্থী দেয়ার ঘোষণাও দিয়েছিলেন তিনি। ২০১৫ সালের ২১শে অক্টোবর ব্রেইন স্ট্রোক করেন তিনি। দীর্ঘদিন চিকিৎসার পর কিছুটা সুস্থ বোধ করলেও মারা যাওয়ার আগ পর্যন্ত বাসায়ই কেটেছে তার জীবন।
মুক্তিযুদ্ধ চলাকালে মুক্তাঞ্চল থেকে মুক্তিযুদ্ধের মুখপাত্র হিসেবে দেশবাংলা পত্রিকা বের করেন ড. কোরেশী। ওই সময় থেকেই তিনি পত্রিকাটির সম্পাদকের দায়িত্বে ছিলেন। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে আজ মঙ্গলবার আসরের নামাজের পর জাতীয় প্রেস ক্লাবে তার জানাজা হবে।  পরে ফেনীর দাগুনভুঞায় গ্রামের বাড়িতে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

Check Also

বাংলাদেশ স্বাধীনতাকালীন নীতি-আদর্শে ফিরে গেছে : রাদওয়ান

যমুনা নিউজ বিডিঃ বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক বাংলাদেশের গত এক দশকের উন্নয়নের চিত্র তুলে …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com