Home / লাইফস্টাইল / গরমে সুস্থ থাকতে কী খাবেন

গরমে সুস্থ থাকতে কী খাবেন

যমুনা নিউজ বিডিঃ হঠাৎ করেই তীব্র গরম। এই গরমে অনেকে অসুস্থ হয়ে পড়েন এবং দেখা দিচ্ছে বিভিন্ন শারীরিক সমস্যাও। আবার ঠাণ্ডা-কাশি, জ্বর, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত হচ্ছেন অনেকে।

গরমকালে খেতে হবে এমন কিছু খাবার যা আপনাকে স্বস্তি দেবে।

এ বিষয়ে জানিয়েছেন শওকত আরা সাঈদা (লোপা) (ডায়েটিশিয়ান অ্যান্ড ইনচার্জ, পারসোনা হেলথ, ধানমণ্ডি, ঢাকা)।

তিনি বলেন, এ সময় আমরা কী খাচ্ছি, কীভাবে খাচ্ছি সেটি খুব গুরুত্বপূর্ণ। সুস্থ থাকতে এ সময় একটু বুঝেশুনেই খেতে হবে। কারণ আমরা যেটি খাই, সেটি রক্ত সঞ্চালনের মাধ্যমে ত্বকে যায় বা চুলে যায়, দেহেরও পুষ্টি চাহিদা মিটায়।

আসুন জেনে নিই কী খাবেন-
১. এ সময় বিশুদ্ধ পানি পান করতে হবে। প্রতিদিন ২.৫ লিটার থেকে ৩ লিটার পর্যন্ত পান করতে পারেন। পানি শরীরের ভেতরকে স্নিগ্ধ, আর্দ্র, সতেজ ও পুষ্ট রাখে। তবে কিডনি রোগী ও ফ্লুয়িড রিটেনশন সিনড্রমের রোগীদের পানি পানের ব্যাপারে সতর্ক হতে হবে আর ডাক্তারের পরামর্শ নিতে হবে।

এ ছাড়া কাগজি লেবু, কাঁচাআমের শরবত, তরমুজ, বাঙ্গি, পুদিনাপাতার শরবত, তেঁতুল, দুধ, বেল, শসার জুস, গাজরের জুস, ডাবের পানি, টকদইয়ের লাচ্ছি, ইসবগুল প্রভৃতি দিয়ে শরবত করে খেতে পারেন।

২. গ্রীষ্মকালের সবজি মোটামুটি সবই ভালো। ঝিঙা, চিচিঙ্গা, পটোল, করলা, পেঁপে, কচু, বরবটি, চালকুমড়া, টমেটো, শসা ইত্যাদি। নিরামিষ রান্নায় চার-পাঁচ ধরনের সবজি ও হালকা মসলা, অল্প তেল দিয়ে রান্না করলে ভালো।

৪. গরমকালে আমাদের দেশে আম, কাঁঠাল, জাম, পেয়ারা, লিচু, তরমুজ, ফুটি, বাঙ্গি ইত্যাদির মতো প্রচুর ফল পাওয়া যায়। একদিনে বেশি ফল একসঙ্গে না খেয়ে প্রতিদিনই কিছু না কিছু খেলে ভিটামিন ও আয়রনের চাহিদা পূরণ হবে।

Check Also

দাম্পত্য জীবনে সুখী হওয়ার গোপন রহস্য

যমুনা নিউজ বিডিঃ সবাই দাম্পত্য জীবনে সুখী হতে চায়। তবে কেউ সুখী হয়, কেউ হয় …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com