Home / স্বাস্থ্যসেবা / গত বছরের গ্রীষ্মেই করোনাভাইরাস ছড়াতে শুরু করে : গবেষণা

গত বছরের গ্রীষ্মেই করোনাভাইরাস ছড়াতে শুরু করে : গবেষণা

যমুনা নিউজ বিডিঃ হাসপাতালে রোগীর যাতায়াত বাড়া এবং কোভিড-১৯ এর উপসর্গ সম্পর্কিত বিষয়ে ইন্টারনেটে খোঁজাখুঁজির কারণে গবেষকরা মনে করছেন চীনের উহানে করোনা ভাইরাস সম্ভবত ২০১৯ সালের আগস্ট থেকেই ছড়াতে শুরু করেছে। বোস্টন এবং হার্ভাড ইউনিভার্সিটির গবেষকদের প্রাথমিক গবেষণায় এ কথা বলা হয়েছে। যদিও নতুন গবেষণাপত্রটি পিয়ার রিভিউ জার্নালে এখনো প্রকাশিত হয়নি। পশু থেকে মানুষের শরীরে ছড়িয়ে পড়া এই করোনা ভাইরাস ২০১৯ সালের ডিসেম্বরে উহানের হুনান সিফুড মার্কেটে প্রথম শনাক্ত হয়। কিন্তু পরে বিশেষজ্ঞরা জেনেটিক পূর্বপুরুষের সূত্র ধরে ২০১৯ সালের মধ্য নভেম্বওে ভাইরাসটির ছড়িয়ে পড়ার কথা বলেন।

সরকারি তথ্যের উল্লেখ করে সাউথ চায়না মর্নিং পোস্টের এক রিপোর্টে বলা হয়েছে, ১৭ নভেম্বরে ফিরে গেলে কোভিড-১৯ এর একজন রোগীও খুঁজে পাওয়া যাবে না। এলাইন নসেসির নেতৃত্বে বোস্টন ইউনিভার্সিটির একদল গবেষক ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত উহানের ১১১টি স্যাটেলাইট ইমেজ এবং চীনা সার্চ ইঞ্জিন বাইদুতে কোভিড- ১৯ এর উপসর্গ সম্পর্কিত তথ্য খোঁজাখুঁজি বিশ্লেষণ করে। তারা বলছেন, ২০১৯ সালের আগস্ট থেকে উহান হাসপাতালের পার্কিং লটে অবিশ্বাস্য রকম ভিড় দেখা গেছে। এ ছাড়া সার্চ ইঞ্জিনে কোভিড- ১৯ এর সুনির্দিষ্ট উগসর্গ কাশি এবং ডায়রিয়া বিষয়ে খোঁজাখুঁজি চোখে পড়েছে।

গবেষকরা বলছেন, এর আগের ফ্লু মৌসুমে ডায়রিয়া নিয়ে এতো খোঁজাখুঁজি করা হয়নি। আর এ ডায়রিয়া কমিউনিটি ট্রাসমিশনে ব্যাপক ভূমিকা রেখেছে বলে তারা মনে করছেন। তবে গবেষকরা বলছেন, যে সব ডাটা তারা ব্যবহার করেছেন তার সাথে করোনার সম্পর্কে বিষয়ে তারা সুনির্দিষ্টভাবে নিশ্চিত হতে পারেননি। কিন্তু তাদের গবেষণা চীনের দক্ষিণাঞ্চলে প্রাকৃতিকভাবেই ভাইরাসটি ছড়ানোর ধারণাকে সমর্থন দিচ্ছে বলে তারা মনে করছেন।

Check Also

যে তিন ভুলে নষ্ট হতে পারে কিডনি

যমুনা নিউজ বিডিঃ সময়টা এখন ভালো যাচ্ছে না। সামান্য একটু অনিয়মে বড় দুর্ঘটনা ঘটতে পারে। …

%d bloggers like this:

Powered by themekiller.com