Home / সারাদেশ / বগুড়া / গণ উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে জিবিভি কেইস ম্যানেজমেন্ট প্রশিক্ষণ অনুষ্টিত

গণ উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে জিবিভি কেইস ম্যানেজমেন্ট প্রশিক্ষণ অনুষ্টিত

যমুনা নিউজ বিডি: নেদারল্যান্ডস্ অ্যাম্বাসী’র অর্থায়নে, ইউএনএফপিএ এবং আইন ও সালিশ কেন্দ্রের সহযোগিতায় গণ উন্নয়ন কেন্দ্র আস্থা প্রকল্পের মাধ্যমে বগুড়া জেলার সোনাতলা, সদর ও নন্দীগ্রাম উপজেলার ২৩টি ইউনিয়নে নারী ও শিশুর প্রতি জেন্ডার ভিত্তিক সহিংসতা হ্রাসকরণের লক্ষ্যে বিভিন্ন ধরনের কার্যক্রম বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় প্রকল্পের মাঠ পর্যায়ে কর্মীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে গত ২১ থেকে ২৪ অক্টোবর ২০১৮ ইং তারিখ পর্যন্ত বগুড়া ব্র্যাক লানিং সেন্টারে গণ উন্নয়ন কেন্দ্রের আয়োজনে আস্থা প্রকল্পের আওতায় ‘‘ জিবিভি কেইস ম্যানেজমেন্ট” বিষয়ক এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রক্ষিণের দ্বিতীয় দিনে ২২ অক্টোবর ২০১৮ ইং তারিখ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া জেলা লিগ্যাল এইড অফিসার শরিফুল ইসলাম ও বগুড়া প্রেস ক্লাবের সভাপতি প্রদীপ ভট্রাচার্য শংকর। অতিথিদ্বয় বলেন যে সমাজে নারী ও শিশুর প্রতি সহিংসতা হ্রাসকরার জন্য সকলে একসাথে কাজ করেতে হবে এবং তারা সারভাইভারদের জন্য তাদের প্রতিষ্ঠানের পক্ষ যে সকল সেবা আছে তা প্রদানে সক্রিয় ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।
প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন আইন ও সালিশ কেন্দ্রের আস্থা প্রকল্পের টীম লিডার খালেদা খানম, ক্যাপাসিটি বিল্ডিং এক্্রপার্ট জুয়েল আহমেদ ও ইউএনএফপিএর ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর মাসুদা ইসলাম। প্রশিক্ষণে সমন্বয়কের দায়িত্ব পালন করেন গণ উন্নয়ন কেন্দ্রের আস্থা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোখলেসুর রহমান পিন্টু।
৪ দিন ব্যাপী এই প্রশিক্ষণে আস্থা প্রকল্পের ইউনিয়ন ও উপজেলা পর্যায়ের মোট ২৮ কর্মী অংশগ্রহণ করে। প্রশিক্ষণের মাধ্যমে প্রকল্পের কর্মীরা জানতে, শিখতে ও বুঝতে পেরেছে যে, সহিসংতার শিকার নারী ও কন্যা শিশুদের জন্য স্বাস্থ্য, আইনি ও মনোসামাজিক সরকারী ও বেসরকারী সেবা প্রাপ্তিতে কি ধরণের ভুমিকা রাখতে হবে এবং কোথায় কিভাবে রেফার করতে হবে। আশা করা হচ্ছে এই প্রশিক্ষণ গ্রহনের ফলে আস্খা প্রকল্পের কর্মীরা আরো বেশী দক্ষতার সাথে জেন্ডার ভিত্তিক সহিসংতার শিকার নারী ও কন্যা শিশুদের সেবায় সহায়তা করতে পারবে।

Check Also

বাতিল করা সিলিপাট লাগানো হচ্ছে হার্ডিঞ্জ ব্রিজে

যমুনা নিউজ বিডি: এশিয়া মহাদেশের দ্বিতীয় বৃহত্তম রেল ব্রিজ ঈশ্বরদীর পাকশী হার্ডিঞ্জ ব্রিজের উপরের রেললাইনে …

Powered by themekiller.com