Breaking News
Home / শিক্ষাঙ্গন / কার্ল মার্ক্সের ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

কার্ল মার্ক্সের ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

রাবি প্রতিনিধি:কার্ল মার্ক্সের ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকেল সাড়ে ৪টায় রাবি শাখা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় ‘কার্ল মার্ক্স ও সমকালীন বিশ্ব’ শীর্ষক আলোচনা সভা অনুুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি লিটন দাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আল আমিন প্রধান তারেকের সঞ্চালনায় সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমিরুল ইসলাম কনক। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমাজতান্ত্রিক দল রাজশাহী জেলার সমন্বয়ক আলফাজ হোসেন, ছাত্র ফ্রন্টের রাজশাহী জেলার সাধারণ সম্পাদক সোহেল রানা, রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি আব্দুল মজিদ অন্তর প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, মার্কসবাদ হলো অনেক দার্শনিকের মতামতের সারৎসার। যার অর্থ হলো দ্বন্দ্বমুলক বস্তুবাদ। আর মার্ক্সবাদের মূল লক্ষ্য হলো সাধারণ মানুষের মুক্তি। এই মার্ক্সবাদ কার্ল মার্ক্স প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। ইউরোপে শিল্প বিপ্লবের শুরুর দিকে কার্ল মার্ক্সের জন্ম। কিন্তু আজও কেন আমরা তাকে স্মরণ করি কারণ তার এই মহান তত্ত্বের জন্য। সেসময় কেবল পুঁজিবাদের প্রসার ঘটতে শুরু করেছিল, শ্রমিকরা শোষণের শিকার হচ্ছিল। তৎকালীন বিভিন্ন পরিস্থিতি তাকে সবকিছু নিয়ে ভাবতে বাধ্য করেছিল। কৃষক-শ্রমিকেরাও যে রাষ্ট্র পরিচালনায় অংশগ্রহণ করতে পারে তা তিনিই প্রথম দেখিয়েছিলেন।

বাংলাদেশের প্রেক্ষিতে তাঁরা বলেন যে বাংলাদেশের বৃহৎ সংবিধান বর্তমান প্রগতিশীল যুগের সাথে তাল মিলিয়ে চলতে সক্ষম। কিন্তু এখানে যদি সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা হয় তাহলে এই বৃহৎ সংবিধান বা অন্য কোন কিছুর প্রয়োজন হত না। শ্রমিকদের শ্রমের ন্যায্য মূল্য প্রদান করলে তাঁরা দেশের বৃহৎ সম্পদ হিসেবে কাজ করবে। তাদের সন্তানেরা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবে। কিন্তু বর্তমানে শ্রমিকের শ্রমের মূল্যের বৈষম্যের কারণে শ্রম বিভাজন হচ্ছে। যাতে করে সাধারণ পরিবারের সন্তানেরা উচ্চ শিক্ষা গ্রহণ করা সম্ভব হচ্ছে না। সব সমস্যার সমাধান তো কোনো তত্ত্বেই নেই। তারপরও সমাজতন্ত্র প্রতিষ্ঠা হলে পৃথিবী আরও বাসযোগ্য হয়ে উঠবে। রাষ্ট্রও মানুষের জন্য অধিকতর কল্যাণকর হয়ে উঠবে।#

Check Also

সোনারগাঁয় নতুন পোশাক পেলেন শিক্ষার্থীরা

যমুনা নিউজ বিডি: নতুন বইয়ের পর এবার নতুন পোশাক (স্কুল ড্রেস) পেলেন নারায়ণগঞ্জের সোনারগাঁ পৌরসভার …

Powered by themekiller.com