Home / আন্তর্জাতিক / করোনা রোধে জি২০ দেশগুলোকে সমন্বিত ব্যবস্থা নেয়ার আহ্বান জাতিসংঘ প্রধানের

করোনা রোধে জি২০ দেশগুলোকে সমন্বিত ব্যবস্থা নেয়ার আহ্বান জাতিসংঘ প্রধানের

যমুনা নিউজ বিডিঃ মহামারির কারণে নজিরবিহীন লকডাউন, ভ্রমণ বাতিল ও আন্তদেশীয় চলাচল সীমিত হয়ে পড়েছে উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতারেস কোভিড-১৯ রোধ এবং স্বাভাবিক অবস্থায় উত্তম রূপে ফিরতে গ্রুপ অব টুয়েন্টি (জি২০) সদস্য দেশগুলোকে সমন্বিত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

করোনা সংকট নিয়ে জি২০ পররাষ্ট্রমন্ত্রীদের এক জরুরি বৈঠকে গুতারেস জানান, উদ্বেগ বাড়ছে যে বর্তমানে চলাফেরার ওপর যে বিধিনিষেধ রয়েছে তার প্রভাব তাৎক্ষণিক সংকটকে ছাড়িয়ে যেতে পারে, খবর সিনহুয়া।

তিনি বৈজ্ঞানিক তথ্যপ্রমাণের ভিত্তিতে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের অভিন্ন শর্তের বিষয়ে দেশগুলোকে একমত হওয়ার তাগিদ দেন। সেই সাথে তিনি নিরাপদ ভ্রমণে সহায়তাকারী ব্যবস্থা ও চর্চায় বিনিয়োগের কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব ভাইরাস ছড়িয়ে পড়া রোধ ব্যবস্থায় উন্নত সমন্বয়, বিশেষ করে পরীক্ষণ, শনাক্তকরণ ও অন্যান্য প্রমাণিত ব্যবস্থার আরও শৃঙ্খলাবদ্ধ ব্যবহারের আহ্বান জানান।

তিনি আন্তর্জাতিক মানবাধিকার ও শরণার্থী আইনের প্রতি পূর্ণ শ্রদ্ধা দেখানোর গুরুত্ব তুলে ধরেন এবং করোনার ভবিষ্যত টিকা যাতে সবখানে পাওয়া যায় সে জন্য একে বৈশ্বিক গণসম্পত্তি হিসেবে বিবেচনার জন্য দেশগুলোকে একমত হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, দেশগুলো যখন যায় ভিন্ন দিকে এখন ভাইরাস ছড়ায় সবদিকে।

Check Also

করোনায় ভারতে ৬০ লাখ উচ্চপদস্থ কর্মকর্তা বেকার

যমুনা নিউজ বিডিঃ করোনাভাইরাসের লকডাউনের কারণে শুধু শ্রমিকরাই কাজ হারাননি, চাকরি হারিয়েছেন ভারতের ৬০ লাখ …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com