Breaking News
Home / আন্তর্জাতিক / করোনায় পুনঃসংক্রমণ উপসর্গ মারাত্মক রূপ নিতে পারে : গবেষণা

করোনায় পুনঃসংক্রমণ উপসর্গ মারাত্মক রূপ নিতে পারে : গবেষণা

যমুনা নিউজ বিডিঃ করোনাভাইরস (কোভিড-১৯) থেকে সেরে ওঠার পর আবার সংক্রমিত হওয়া ব্যক্তির শরীরে এর উপসর্গ আরও বেশি মারাত্মক রূপ নিতে পারে।আজ মঙ্গলবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন থেকে এ কথা জানা গেছে।

দ্য লানসেট ইনফেকশাস ডিজিজ জার্নালে প্রকাশিত এ গবেষণা প্রতিবেদনে যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো পুনরায় সংক্রমিত এক ব্যক্তির তথ্য তুলে ধরা হয়েছে।নেভাদার ২৫ বছর বয়সী এই ব্যক্তি ৪৮ দিনের মধ্যে দ্বিতীয় দফায় সংক্রমিত হন। প্রথমবারের তুলনায় দ্বিতীয় দফায় তার সংক্রমণ ছিল আরও মারাত্মক। তাকে হাসপাতালে অক্সিজেন সাপোর্টে রাখতে হয়েছিল।প্রতিবেদনে বিশে^র আরও চারটি পুনরায় সংক্রমিত হওয়ার ঘটনা তুলে ধরা হয়। এগুলো হলো বেলজিয়ামের একজন এবং নেদারল্যান্ডস, হংকং ও ইকুয়েডরে একজন করে।বিশেষজ্ঞরা বলছেন, বিশ^ এই মহামারির বিরুদ্ধে কিভাবে লড়াই করবে তার ওপর পুনরায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা প্রভাব ফেলতে পারে। এ ছাড়া ভ্যাকসিন খোঁজার প্রক্রিয়ার ওপরও এটি প্রভাব ফেলতে পারে।এতে বলা হয়েছে, সার্স কোভিড-২ ভাইরাসের সংস্পর্শে আসা ব্যক্তির শরীরে ইমিউনিটি কতোক্ষণ স্থায়ী হতে পারে এবং কেন দ্বিতীয় দফার সংক্রমণ আরও মারাত্মক রূপ নিতে পারে তা বুঝতে আমাদের আরও গবেষণা প্রয়োজন।তবে গবেষকরা উল্লেখ করেছেন, বিশ্বে পুনরায় সংক্রমিত হওয়ার ঘটনা খুবই কম।

Check Also

সড়কের পাশে ট্রাম্পের উলঙ্গ মূর্তি

যমুনা নিউজ বিডিঃ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আবারও সড়কের পাশে ট্রাম্পের উলঙ্গ মূর্তি স্থাপন করেছে নৈরাজ্যবাদী শিল্পীগোষ্ঠী ইনডিকলাইন। …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com