Home / ইতিহাস ও ঐতিহ্য / কম খরচে ভ্রমণের সেরা ১০ গন্তব্যের তালিকায় বাংলাদেশ

কম খরচে ভ্রমণের সেরা ১০ গন্তব্যের তালিকায় বাংলাদেশ

যমুনা নিউজ বিডি ডেস্ক : ভ্রমণ কিংবা বেড়াতে গেলে টাকা-পয়সা খরচ হওয়াটা স্বাভাবিক। তবে কম খরচে ঘোরাঘুরি করতে চায় সবাই। যেকোনও ট্যুরের পরিকল্পনার সময় বাজেট নিয়ে চিন্তাভাবনা হয় বেশি। এক্ষেত্রে কিছু দেশ আছে যেসব জায়গায় তুলনামূলকভাবে সস্তায় বেড়ানো যায়। এ তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিখ্যাত ভ্রমণ গাইডবুক প্রকাশনা সংস্থা লোনলি প্লানেট ২০১৯ সালে কম খরচে ভ্রমণের সেরা ১০টি দেশের এই তালিকা বের করেছে। এতে সাত নম্বরে আছে নদীমাতৃক দেশটি।

‘বাংলাদেশ’ অংশে বিখ্যাত ভ্রমণ প্রকাশনা সংস্থা লোনলি প্লানেট উল্লেখ করেছে, ‘বিশ্বের অষ্টম জনবহুল দেশটিতে বিস্ময়কর কিছু জায়গা আছে। এর মধ্যে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার আর ম্যানগ্রোভ ও বাঘের অভয়ারণ্য সুন্দরবন, পাহাড়পুর বৌদ্ধ বিহার, ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য বাগেরহাটের উন্মুক্ত জাদুঘর অন্যতম। বাংলাদেশ বরাবরই পর্যটকদের জন্য সস্তা গন্তব্য। ভ্রমণপিপাসুরা এই দেশে যেসব সৌন্দর্যে দেখা পান সেগুলো আশেপাশের অনেক দেশেই নেই।’

মুক্তাগাছার রাজবাড়ী নিয়েও একটি প্রতিবেদন প্রকাশ করেছে লোনলি প্লানেট। বাংলাদেশে শহর ও গ্রামে এমন অসংখ্য স্থাপনার কথা উল্লেখ রয়েছে এতে। এছাড়া সুন্দরবন ভ্রমণ নিয়ে আছে বিস্তারিত তথ্য।

এ নিয়ে তৃতীয়বার লোনলি প্লানেটের দৃষ্টিতে কম খরচে বিশ্বের সেরা পর্যটন গন্তব্যের তালিকায় স্থান পেলো বাংলাদেশের নাম। এর আগে ২০০৮ ও ২০১১ সালে সাশ্রয়ী মূল্যে ভ্রমণের জুতসই গন্তব্যের তালিকায় শীর্ষে ছিল বাংলাদেশ।

এবারের তালিকায় শীর্ষে আছে মিসরের সাউদার্ন নীল ভ্যালি। দুই থেকে ছয় নম্বরে রয়েছে যথাক্রমে পোল্যান্ডের লডজ শহর, যুক্তরাষ্ট্রের গ্রেট স্মোকি মাউন্টেনস ন্যাশনাল পার্ক, মালদ্বীপ, যুক্তরাষ্ট্রের হাউস্টন শহর, আর্জেন্টিনা। আট থেকে দশ নম্বরে স্থান পেয়েছে যথাক্রমে আলবেনিয়া, ইকুয়েডর ও স্লোভেনিয়া। সূত্র: বাংলাট্রিবিউন

Check Also

লুয়াং প্রেবাং’ বিলীয়মান নান্দনিক ইতিহাস

যমুনা নিউজ বিডি: ‘ভোরের দিকে এলেম, যেখানে মিঠে শীত সেই পাহাড়ের খাদে; সেখানে বরফ-সীমার নীচেটা …

Powered by themekiller.com