Breaking News
Home / অপরাধ-আদালত / এবার ধরা পড়ল ১০ কোটি টাকার নিষিদ্ধ সিগারেট

এবার ধরা পড়ল ১০ কোটি টাকার নিষিদ্ধ সিগারেট

যমুনা নিউজ বিডি ঃ এবার ১০ কোটি টাকার আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট আটক করেছে চট্টগ্রাম কাস্টমস গোয়েন্দাদল। ভুয়া নাম-ঠিকানা ব্যবহার করে নতুন প্রিন্টিং মেশিন আমদানির ঘোষণা দিয়ে এক কনটেইনার সিগারেট নিয়ে আসে চোরাচালানকারী চক্র।

চালানটির দুই আমদানিকারক ঢাকার ১৬১ মতিঝিল রহমান ম্যানসনের ‘এন ইসলাম এন্টারপ্রাইজ’ ও ৯৯ যাত্রাবাড়ী ঠিকানার ‘আনোয়ার অ্যান্ড কম্পানি’।

জানা গেছে, কনটেইনারটি সিসিএলইউ-৬৫৫৮৯৭০ জাহাজে করে গত ২৬ এপ্রিল চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে। ৩ মে কনটেইনারটি জাহাজ থেকে নামানো হয়, কিন্তু এর আগেই কাস্টমস গোয়েন্দাদল এআইআর চালানের খালাস স্থগিত করে দেয়। গতকাল ৬ মে বন্দরের ইয়ার্ডে কনটেইনার খুলে কায়িক পরীক্ষা করেই ৬৬ লাখ ৯৪ হাজার সিগারেট শলাকা পাওয়া যায়। এসে, ব্ল্যাক, বেনসন, ডানহিল ও ৩০৩—এই পাঁচটি ব্র্যান্ডের সিগারেট রয়েছে।

চট্টগ্রাম বন্দর ও কাস্টমসের এক শ্রেণির কর্মকর্তার যোগসাজশে এই চালানটিও চট্টগ্রাম বন্দর থেকে শুল্কায়ন না করেই ছাড় নেওয়ার পরিকল্পনা করেছিল দুই আমদানিকারক। কিন্তু কাস্টমস গোয়েন্দাদলের তত্পরতায় সেটি ধরা পড়ল।

এর আগে গত ২৮ এপ্রিল চট্টগ্রাম বন্দরেই এক কনটেইনারে সাড়ে ছয় কোটির টাকার আমদানি নিষিদ্ধ ও অবৈধ সিগারেট আটক করেছিল কাস্টমস গোয়েন্দাদল। সেই চালানটির আমদানিকারক ছিল ঢাকার পুরানা পল্টন ঠিকানার ‘গ্রাম বাংলা ফুড করপোরেশন’। প্রতিষ্ঠানটির ঠিকানাও ছিল ভুয়া। ২০ ফুটের একটি কনটেইনারে ফেল্ট (শিল্প-কারখানায় ব্যবহূত বিশেষ ফোম) আমদানির ঘোষণা দেওয়া হয়েছিল, কিন্তু বাস্তবে কনটেইনারে সেটির কোনো অস্তিত্ব মেলেনি। তখনো একই কৌশল অবলম্বন করেছিল এই চক্র।

কাস্টমস ও ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্টের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ২৮ এপ্রিল সাড়ে ছয় কোটি টাকার সিগারেট চালান এবং গতকাল আটক হওয়া ১০ কোটি টাকার সিগারেটের চালান আনার সঙ্গে একই চক্র জড়িত। কারণ দুটি চালানের বিদেশি সরবরাহকারী বা রপ্তানিকারক একই—সিঙ্গাপুরের ‘শ্রী ভার ইন্টারন্যাশনাল’। তবে দুটি চালানের জন্য ভিন্ন ভিন্ন ব্যাংক থেকে ঋণপত্র খোলা হয়েছে। দ্বিতীয় চালানটিতে পাঁচ হাজার ১১০ মার্কিন ডলারের ঋণপত্র খোলা হয়েছিল।

জানতে চাইলে চট্টগ্রাম কাস্টম হাউসের উপকমিশনার নূর উদ্দিন মিলন কালের কণ্ঠকে বলেন, ‘দুটি ব্যাংককে আমরা চিঠি লিখছি, যাতে এই টাকা ব্যাংক থেকে ছাড় করা না হয়। ইতিমধ্যে আমরা ফোনে মৌখিকভাবেও অবহিত করেছি।’

Check Also

বগুড়ায় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত

ষ্টাফ রিপোর্টার:  বগুড়া জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়োজনে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে রবিবার সকালে …

Powered by themekiller.com