Breaking News
Home / খেলাধুলা / ইতিহাস আর্জেন্টিনার পক্ষে

ইতিহাস আর্জেন্টিনার পক্ষে

যমুনা নিউজ বিডি ঃ আর্জেন্টিনা ও ফ্রান্স ম্যাচের মধ্য দিয়ে আজ থেকে শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্ব। আজ শনিবার বাংলাদেশ সময় রাত ৮টায় কাজানে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়নের বিপক্ষে মাঠে নামবে ডি গ্রুপের রানার্সআপরা।

আজকের আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচের পরিসংখ্যান বলছে এর আগে দুই দল ১১ বার মুখোমুখি হয়েছে। সেখানে আর্জেন্টিনা জিতেছে ছয় বার, ফ্রান্স দুই বার। ড্র হয়েছে তিনটি ম্যাচ। কখনো কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে আর্জেন্টিনাকে হারাতেও পারেনি ফ্রান্স। এখান থেকেই আজ আর্জেন্টিনা আশা করতেই পারে ভালো কিছু।

তবে পূর্ব সফলতার ইতিহাসের পুনরাবৃত্তি যে বর্তমানেও হবে তার কোনো নিশ্চয়তা নেই। এ বারের গ্রুপপর্বে আর্জেন্টিনা মন মাতানো খেলা উপহার দিতে পারেনি। শেষ ষোল নিশ্চিত করার জন্য তাদের অপেক্ষা করতে হয়েছে নিজেদের শেষ ম্যাচ পর্যন্ত এবং তাকিয়ে থাকতে হয়েছে গ্রুপের অন্য ম্যাচটির দিকেও। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী খেলোয়াড় মেসি একটি গোল করলেও সেভাবে ডানা মেলতে পারেননি।

গ্রুপ পর্ব থেকে ফ্রান্স অনায়াসে দ্বিতীয় পর্বে পা রাখলেও আর্জেন্টিনাকে খাদের কিনারা থেকে উঠে আসতে হয়েছে। ফ্রান্স তাদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ ব্যবধানে পরাজিত করে, দ্বিতীয় ম্যাচে তারা পেরুকে ১-০ ব্যবধানে পরাজিত করে আর শেষ ম্যাচে তারা ডেনমার্কের সঙ্গে গোলশূন্য ড্র করে।

অন্যদিকে আর্জেন্টিনা তাদের প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের সঙ্গে ড্র করে, দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ ব্যবধানে বিধ্বস্ত হয় আর শেষ ম্যাচে রোহোর রোমাঞ্চকর গোলে ২-১ ব্যবধানে নাইজেরিয়ার সঙ্গে জয়লাভ করে।

এর আগে সেই ১৯৭৮ সালে মুখোমুখি হয়েছিল দুই দল। তার আগে একমাত্র দেখা ১৯৩০ বিশ্বকাপে। ১৯৩০ সালে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। আর ১৯৭৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল প্রথমবার। তবে ইতিহাস যতই আর্জেন্টিনাকে আশা দেখাক, এই ম্যাচে ফ্রান্সই কাগজে কলমে এগিয়ে থাকবে।

Check Also

পাকিস্তানকে উড়িয়ে ইমার্জিং কাপের সেমিতে টাইগাররা

যমুনা নিউজ বিডি: দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যখন প্রথম ওয়ানডে জয়ের পথে আছে জাতীয় দল; …

Powered by themekiller.com