Home / জাতীয় / আজ সশস্ত্রবাহিনী দিবস

আজ সশস্ত্রবাহিনী দিবস

যমুনা নিউজ বিডিঃ ১৯৭১ সালের আজকের দিন থেকে সেনা নৌ ও বিমান বাহিনী সমন্বিত ভাবে সাধারণ মুক্তিযোদ্ধাদের সঙ্গে যুদ্ধ শুরু করে পাকিস্তানী দখলদারদের বিরুদ্ধে। এ কারণে মুক্তিযুদ্ধে সামরিক বাহিনীর অবদানকে সাধারণ জনতার আত্মত্যাগের সঙ্গে একীভূত করে দেখা হয় এ দিবসটিতে।

 

মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে জন্ম নেয়া সশস্ত্রবাহিনী বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতীক। ৭১ এর এই দিনে সেনা নৌ ও বিমান বাহিনী এক যোগে ত্রিমুখী আক্রমণ উন্মুক্ত করে বিজয়ের পথ। পিছু হটতে থাকা পাকিস্তানী বাহিনী তিন সপ্তাহের মধ্যে বাধ্য হয় আত্মসমপর্পণে।

 

স্বাধীনতার ৫ দশকে সশস্ত্রবাহিনীর সক্ষমতা বেড়েছে বহুগুণ। শুধু দেশে নয়, বাংলাদেশের সশস্ত্রবাহিনীর সুনাম বিশ্বপরিমণ্ডলে। জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের অবস্থান শীর্ষ কাতারে।

আত্যাধুনিক যুদ্ধ বিমান, যুদ্ধজাহাজসহ প্রতিরক্ষার উপকরণ যেমন যোগ হয়েছে বাহিনীতে, তেমনি পেশাদারিত্ব বাড়াতে ন্যাশনাল ডিফেন্স কলেজ, ওয়ার কলেজ, পিস কিপিং ইনিস্টিটিউটের মত প্রতিষ্ঠানও যুক্ত হয়েছে।

কঠোর পেশাদারিত্ব, নিয়মানুবর্তীতা আর দেশপ্রেমে উজ্জ্বীবিত সশস্ত্রবাহিনীর প্রতিটি সদস্য জল, স্থল বা আকাশে অবিরাম ঘোষণা করে চলেছে বাংলার জয়।

Check Also

আজ বিশ্ব এইডস দিবস

যমুনা নিউজ বিডিঃ আজ ১ ডিসেম্বর, ‘বিশ্ব এইডস দিবস’। ‘সারা বিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com