Breaking News
Home / স্বাস্থ্যসেবা / অতিরিক্ত ওজন কমানোর ‘মেটাবলিক সার্জারি’ এখন অ্যাপোলোতে

অতিরিক্ত ওজন কমানোর ‘মেটাবলিক সার্জারি’ এখন অ্যাপোলোতে

যমুনা নিউজ বিডি ঃ ওবেসিটি বা অতিরিক্ত ওজন দীর্ঘমেয়াদি জটিল অসুখ। শরীরের ওজন অতিরিক্ত বেড়ে গেলে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, করোনারি হার্ট ডিজিস, হাইপারকোলেস্টেরলেমিয়া, নানা ধরনের ক্যান্সার (স্তন, অন্ত্র) বন্ধ্যাত্ব, গ্যাস্ট্রোএসোফেগাল রিফ্লাক্স ডিজিস, হার্টের সমস্যা, অস্টিওআর্থ্রাইটিস, স্ট্রোক, মানসিক রোগ, স্লিপ এপনিয়া বা নিদ্রাহীনতা, হরমোনজনিত সমস্যা প্রভৃতি দেখা দিয়ে জীবন হয়ে উঠে নাভিশ্বাস।

তবে যারা চেষ্টা করেও যারা অতিরিক্ত ওজন কিংবা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারছেন না, তাদের জীবনকে স্বাভাবিক করতে পাকস্থলির আকার কিছুটা কমানোর ‘মেটাবলিক সার্জারি’ এখন বিশ্বব্যাপি জনপ্রিয়। এই চিকিৎসার পর ডায়াবেটিস রোগীরা ইনসুলিন ও ওষুধের ব্যবহার কমিয়ে দিচ্ছেন যথেষ্ট মাত্রায়। বিশ্ববাপি ব্যয়বহুল হওয়ায় বাংলাদেশে এটা তেমন প্রচলতিও নয়। এখন থেকে স্বল্প খরচে ‘রুয়ন ওয়াই’ পদ্ধতির অত্যাধুনিক মেটাবলিক সার্জারির পরিপূর্ণ চিকিৎসা দেবে রাজধানীর অ্যাপোলো হাসপাতাল।

আজ বুধবার অ্যাপোলো হসপিটালস্ ঢাকার পক্ষে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অ্যাপোলো হসপিটালস্ ঢাকার জেনারেল, ল্যাপারোস্কপিক, মেটাবলিক এন্ড বেরিয়াট্রিক সার্জারি বিভাগের সিনিয়র কলসানটেন্ট এন্ড কো-অর্ডিনেটর অধ্যাপক ডা. শেখ এম. আবু জাফর, সিনিয়র কনসালট্যান্ট ডা. এস কে বাসু, মেডিক্যাল সার্ভিসেস বিভাগের পরিচালক শান্তি বানসাল, মেডিক্যাল সার্ভিসেস বিভাগের সিনিয়র জেনারেল ম্যানেজার ডা. আরিফ মাহমুদ, ডিজিএম বিজনেস ডেভেলপমেন্ট আখতার জামিল আহমেদ, এজিএম মার্কেটিং ইহীতা হাসান আহানা প্রমূখ।

অধ্যাপক ডা. শেখ এম. আবু জাফর বলেন, পেট না কেটে ছোট তিন বা চারটি ছিদ্র করে, মাইক্রোভিডিও ক্যামেরার সাহায্যে মেটাবলিক সার্জারি করে পাকস্থলীর আকার কিছুটা কমিয়ে দেওয়া হয়। এতে শুধু অতিরিক্ত ওজনই কমায় না বরং অপারেশনের পর পাকস্থলীর খাদ্যগ্রহণ ক্ষমতা কমে উত্পন্ন গ্লুকোজের মাত্রাও কমে যায়।

ডা. এস কে বাসু বলেন, যাদের বডি মাস ইনডেস্ক (বিএমআই) ৩৫ এর বেশি এবং ওজন বেশি হওয়ার কারণে টাইপ টু ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্লিপ অ্যাপনিয়া, অনিদ্রাসহ ঝুঁকিপূর্ণ জীবনযাপন করছেন, তারা এই চিকিৎসা গ্রহন করে সুস্থ ও সুন্দর জীবনযাপন করতে পারেন।

ডা. আরিফ মাহমুদ বলেন, এই ধরনের চিকিৎসার জন্য প্রচুর অর্থ ব্যয় করে দেশের বাইরে যাওয়ার প্রয়োজন নেই। অ্যাপোলোতে এ সংক্রান্ত চিকিৎসার জন্য পরিপূর্ণ বিভাগ খোলা হয়েছে।

Check Also

স্বাস্থ্য সুরক্ষায় খেতে পারেন আদা

যমুনা নিউজ বিডি:  আদা সর্দি-কাশি সারাতে দারুন কাজ করে এটা অনেকেরই জানা।বিশেষজ্ঞরা বলছেন, আদায় এমন সব …

Powered by themekiller.com