Home / আন্তর্জাতিক / অক্টোবরেই গণহারে করোনার ভ্যাকসিন প্রয়োগের পরিকল্পনা রাশিয়ার

অক্টোবরেই গণহারে করোনার ভ্যাকসিন প্রয়োগের পরিকল্পনা রাশিয়ার

যমুনা নিউজ বিডিঃ  নভেল করোনাভাইরাস প্রতিরোধে আগামী অক্টোবরে গণহারে ভ্যাকসিন দেওয়া শুরু করার পরিকল্পনা করছে রাশিয়ার স্বাস্থ্য কর্তৃপক্ষ।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছেন, রাজধানী মস্কোর গবেষণা সংস্থা গামালেয়া ইনস্টিটিউট একটি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শেষ করেছে এবং এটি নিবন্ধনের প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, ‘আমরা আগামী অক্টোবর থেকে বৃহৎ আকারে ভ্যাকসিন প্রয়োগের কাজ শুরু করার পরিকল্পনা করছি।

গত মাসে রাশিয়ার গবেষকরা বলেছিলেন, গামালেয়া ইনস্টিটিউটের উদ্ভাবিত অ্যাডেনোভাইরাসভিত্তিক ভ্যাকসিনের প্রাথমিক পর্যায়ের পরীক্ষাগুলো সম্পন্ন হয়েছে এবং এতে সফলতা এসেছে।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, চলতি মাসেই রাশিয়ার প্রথম সম্ভাব্য ভ্যাকসিন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন পাবে।

মন্ত্রী মিখাইল মুরাশকোর বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম বলছে, দেশটির চিকিৎসক ও শিক্ষকরা সবার আগে ভ্যাকসিন নেওয়ার সুবিধা পাবেন।

এদিকে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফসি জানিয়েছেন, তিনি আশা করছেন, রাশিয়া ও চীন ভ্যাকসিন প্রয়োগের কার্যক্রম পরিচালনার আগে তা সত্যিকার অর্থেই পরীক্ষা করে নিয়েছে।

ডা. ফসি বলেছেন, ‘এ বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের কাছে একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন থাকা উচিত।’

এরই মধ্যে বিশ্বজুড়ে করোনা প্রতিরোধে উল্লেখযোগ্য সংখ্যক সম্ভাব্য ভ্যাকসিন তৈরি করা হয়েছে। এর মধ্যে ২০টির বেশি ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যায়ে রয়েছে।

এদিকে, গত মাসে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার নিরাপত্তা কর্তৃপক্ষ দাবি করেছিল, তথ্য চুরির উদ্দেশ্যে করোনা ভ্যাকসিন-সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানকে লক্ষ্যবস্তু বানিয়েছিল রাশিয়ার একটি হ্যাকিং গ্রুপ।

Check Also

৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তিতে কাশ্মীরে জঙ্গি হামলার আশঙ্কা, কারফিউ জারি

যমুনা নিউজ বিডিঃ আবারো অশান্তির আশঙ্কা জম্মু ও কাশ্মীরে। গত বছরের ৫ আগস্ট জম্মু ও …

error: Content is protected !!
%d bloggers like this:

Powered by themekiller.com